Freelance Tech

ফ্রিল্যান্সিং কোথায় শিখব | অর্থ প্রদান বা ফ্রিতে শিখুন ফ্রিল্যান্সিং – classroomlive

বিনামূল্যে ফ্রিল্যান্সিং কোথায় শিখব ২০২২-২০২৩, বর্তমান সময়ে সব ধরনের মানুষই ফ্রিল্যান্সিং সেক্টরের প্রতি নির্ভরযোগ্য হচ্ছে। তাই নতুনদের একটা কমন প্রশ্ন হলো ফ্রিল্যান্সিং কোথায় শিখব? বা বিনামূল্যে ফ্রিল্যান্সিং কোথায় শিখব? এবং আমি কোথায় বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখতে পারি? নতুনদের মাথায় এই প্রশ্ন গুলো ঘুরপাক করবে এটাই স্বাভাবিক। 


প্রিয় দর্শক, আপনাদের একান্ত সহযোগিতায় এই পোস্টের মাধ্যমে আলোচনা করা হবে “অর্থ প্রদান করে ফ্রিল্যান্সিং কোথায় শিখব এবং বিনামূল্যে ফ্রিল্যান্সিং কোথায় শিখব” আপনাদের সকল প্রশ্নের উত্তর। আপনি যদি হাতে সময় ধরে ফ্রিল্যান্সিং সেক্টরের কাজগুলো দক্ষতার সহিত অর্জন করতে পারেন তাহলে আপনাকে নিরাশ হতে হবে না।
ফ্রিল্যান্সিং কোথায় শিখব | অর্থ প্রদান বা ফ্রিতে শিখুন ফ্রিল্যান্সিং
 ফ্রিল্যান্সিং কোথায় শিখব | অর্থ প্রদান বা ফ্রিতে শিখুন ফ্রিল্যান্সিং
আপনার একান্ত চাহিদা অনুযায়ী বিনামূল্যে ফ্রিল্যান্সিং সেক্টরের প্রতিটা কাজ ফ্রিতে ও শিখতে পারবেন। আপনার অবশ্যই একটি আবেগ আছে যে আমি একদিন একজন সফল ফ্রিল্যান্সার হবোই হবো। তাই সর্বদা এটাতে লেগে থাকুন, অবশ্যই আপনি সফল হবেন।

Table of Contents

ফ্রিল্যান্সিং কোথায় শিখব ?

সর্বপ্রথম বলে রাখি, ফ্রিল্যান্সিং কোথায় শিখব বলতে, বর্তমান সময় নামকরা নির্ভরযোগ্য বড় বড় প্রতিষ্ঠান আছে। আপনি প্রতিষ্ঠানের নির্দিষ্ট কোর্স ফি দিয়ে সম্পূর্ণ নির্দেশিকা অনুসরণ করে এই প্রতিষ্ঠান থেকে ফ্রিল্যান্সিং এর কাজ গুলো শিখতে পারেন। নিচে নির্ভরযোগ্য প্রতিষ্ঠানের নাম ও বিস্তারিত বিবরণ আলোচনা করা হয়েছে
আজকাল অফলাইন এবং অনলাইন উভয়ই ফ্রিল্যান্সিং শেখানোর জন্য বিভিন্ন সংস্থা রয়েছে। বিভিন্ন সার্চ ইঞ্জিনে ফ্রিল্যান্স টিচিং ইনস্টিটিউট খুঁজলে বিভিন্ন ইনস্টিটিউটের নাম দেখাবে। এছাড়াও আপনি কোর্স ক্রয় করে যেকোনো প্রতিষ্ঠান থেকে অনলাইনে ফ্রিল্যান্সিং শিখতে পারেন।
তবে সতর্ক করবো, আপনি যদি কোন প্রতিষ্ঠান থেকে ফ্রিল্যান্সিং শেখার মন- নিবেশন করেন, তবে অবশ্যই সে প্রতিষ্ঠান সম্পর্কে ভালোভাবে জেনে নেবেন। দরকার হলে উক্ত প্রতিষ্ঠান নিয়ে বিভিন্ন রকম সার্চ ইঞ্জিনে সার্চ করে দেখবেন কোন রকম ভালো ও মন্দ রিভিউ আছে কিনা !  (ফ্রিল্যান্সিং কোথায় শিখব)
প্রয়োজনে ফেসবুকের বিভিন্ন গ্রুপে পোস্ট দিয়ে ওই প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করবেন। কারণ আজকাল ধোকা দেওয়ার মতো প্রতিষ্ঠানের অভাব নেই। অনেকেই টাকা নিয়ে সঠিকভাবে কোর্স সম্পূর্ণ করায় না।
আবার “বিনামূল্যে ফ্রিল্যান্সিং কোথায় শিখব” এইটা নিয়ে ভেবে থাকলে অনেক গুলো মাধ্যম খুঁজে পাওয়া যায়। এই মাধ্যমগুলি অনুসরণ করে, আপনি বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখতে পারেন। এসব নামধারী প্রতিষ্ঠানের শিক্ষকদের প্রতিষ্ঠানের নাম অনুসারে ইউটিউব চ্যানেল রয়েছে।
আপনি সেই ইউটিউব চ্যানেলে গিয়ে এবং বেসিক থেকে অ্যাডভান্স পর্যন্ত ফ্রিল্যান্সিং শেখার বিভিন্ন ভিডিও দেখে, অনলাইনে সহজেই একটি ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ে তুলতে পারেন।

বিনামূল্যে ফ্রিল্যান্সিং কোথায় শিখব ?

ফ্রিতে ফ্রিল্যান্সিং কোথায় শিখব- সম্পূর্ণ বিনামূল্যে অনলাইনে ফ্রিল্যান্সিং শিখুন, মানুষ একান্ত ভাবে চাইলে সবকিছুই সম্ভব। আপনার একান্ত চাহিদা থাকলে বিনামূল্যে ফ্রিল্যান্সিং শেখা সম্ভব। আপনার নিত্যদিনের হাতে থাকা 

স্মার্টফোন এবং ইন্টারনেটের সাহায্যে ঘরে বসেই বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন। এই জন্য বিভিন্ন রকম মাধ্যম রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য অফলাইন ও অনলাইন মাধ্যম।

💨💨 অনলাইন ও অফলাইনে মাধ্যমে  ফ্রিল্যান্সিং শেখা

অফলাইনে শেখা মানে কোন প্রতিষ্ঠানে স্ব-শরীরে উপস্থিত না হয়ে শেখা। এজন্য আপনাকে কোনো প্রকার ফি প্রদান করতে হবে না।
এছাড়াও গুগল, ইউটিউব এর মতো ওপেন সোর্সে ফ্রিল্যান্সি নিয়ে সার্চ দিলে অনেক ফ্রি কোর্স পাবেন যা থেকে সহজেই আপনি ফ্রিল্যান্সি সম্পর্কে জানতে ও শিখতে পারবেন। এক্ষেত্রে আপনাকে কোন রকম টাকা দিতে হবে না, বিনামূল্যে শিখতে পারবেন।
আবার, ফেসবুক ইনস্টাগ্রাম এর মতো সোশাল নেটওয়ার্কে অনেকে ফ্রিল্যান্সিংর বিভিন্ন সেক্টর নিয়ে কোর্স করিয়ে থাকে। আপনি চাইলে অনলাইনে এসব কোর্স কিনেও ফ্রিল্যান্সিং শিখতে পারবেন।

টিপস ২: ফ্রিতে ফ্রিল্যান্সিং কোথায় শিখব? 

ফ্রিল্যান্সিং কোথায় শিখব এই প্রশ্নটি এখন প্রায় সব বয়সের লোকেদের মুখে। কারন এই ফ্রিল্যান্সিং শব্দটির সাথে সবাই পরিচিত হলেও ফ্রিল্যান্সিং কোথায় শিখব তা সম্পর্কে ধারনা নেই।
সারা বিশ্ব এখন মেতে উঠেছে ফ্রিল্যান্সিং নিয়ে। বাংলাদেশের মানুষ ও পিছিয়ে নেই তাতে। সম্ভাবনার এক নতুন উন্মোচনহলো এই ফ্রিল্যান্সিং দুনিয়া। এখানে যে কেউ, যে কোন বয়সের মানুষ তার দক্ষতা ও মেধা দিয়ে নিজের ক্যারিয়ার গড়ে তুলতে পারে অনায়াসে।
যা প্রয়োজন তা হল সঠিক দিকনির্দেশনা এবং সেইজন্য সঠিক উপায়ে কোথায় ফ্রিল্যান্সিং শিখতে হবে তা জানা। নিচে বিনামূল্যে ফ্রিল্যান্সিং কোথায় শিখব তা বিস্তারিত বিবরণ আলোচনা করা হয়েছে।

টিপস ৩: ফ্রিতে ফ্রিল্যান্সিং কোথায় শিখব? 

আমরা খুব অবাক হই, যখনই কেউ বলে, অনলাইনে ফ্রিল্যান্সিং শেখা সম্পূর্ন ফ্রি। কিন্তু আসলে তা সম্পূর্ন সত্য। আজকাল ইউটিউব বা অন্যান্য সোশ্যাল প্ল্যার্টফর্ম থেকে আপনি অনায়াসে জানতে পারবেন ফ্রিল্যান্সিং সম্পর্কে।
আপনি আপনার কোর্সটি বাছাই করে তার সম্পর্কিত ভিডিও বা আর্টিকেল পড়ে জেনে নিতে পারেন কিভাবে কাজটি করবেন। এছাড়া Semrush, Coursary, সহ আরোও অনেক প্লার্টফর্মই ফ্রি কোর্সের সুবিধা দেয়। যা আপনার স্কিল বৃদ্ধিতে সহায়তা করবে। আর বিনামূল্যের কোর্স হলেও মার্কেটপ্লেসে এদের সার্টিফিকেটের মূল্য অনেক।
ফ্রিল্যান্সিং নিয়ে আপনার সব তথ্য জানা থাকলে আপনি সহজেই আপনার পথ বাছাই করতে পারবেন। তাই আর দেরি না করে আর্টিকেলটি পড়ার পরে আজই বেছে নিন আপনার ফ্রিল্যান্সিং সেক্টরটি। আর তৈরি করুন আপনার ভবিষ্যৎ।

গুরুত্বপূর্ণ পোস্ট পড়ুন

সংক্ষেপে ফ্রিল্যান্সিং কি ?

ফ্রিল্যান্সিং কোথায় শিখব তা জানার আগে চলুন জেনে নেই ফ্রিল্যান্সিং সম্পর্কে। ফ্রিল্যান্সিং হচ্ছে অনলাইন মাধ্যমে স্বাধীনভাবে আয় করার একটি উন্মুক্ত প্লার্টফর্ম। এখানে একজন ব্যক্তি স্বাধীনভাবে কাজ করতে পারবে তার পছন্দ অনুযায়ী। একটি ডিভাইস যেমন: ফোন, কম্পিউটার বা ল্যাপটপ আর ইন্টারনেট সংযোগ। শুভ কামনা বন্ধু, আপনার দক্ষতা নিয়ে গড়ে তুলুন ফ্রিল্যান্সিং ক্যারিয়ার।

ফ্রিল্যান্সিং কাকে বলে

ফ্রিল্যান্সিং হচ্ছে একটি মুক্ত পেশা। মূলত কোন প্রতিষ্ঠানের অধীনে স্থায়ীভাবে কাজ না করে, নিজের ইচ্ছে মতো স্বাধীনভাবে ঘরে বসে অনলাইনের মাধ্যমে কাজ করাকে ফ্রিল্যান্সিং বলে। কিভাবে ফ্রিল্যান্সিং আরম্ভ করবেন? এই বিষয়ে নিচে আলোচনা করা হয়েছে। আপনি ছাত্র হন বা বেকার, চাইলে ফ্রিল্যান্সিং শিখে নিজেকে স্বাবলম্বী করে তুলতে পারবেন।  (ফ্রিল্যান্সিং কোথায় শিখব)

ফ্রিল্যান্সিং শেখার নির্ভরযোগ্য প্রতিষ্ঠান কি?

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং শেখার নির্ভরযোগ্য প্রতিষ্ঠান পাওয়া খুব কঠিন একটা বিষয়। এর মাঝে ও ফ্রিল্যান্সিং শেখার নির্ভরযোগ্য প্রতিষ্ঠান পাওয়া খুব সহজ একটা বিষয়। এখন অনলাইনে প্রায়শ ফ্রিল্যান্সিং শেখার নির্ভরযোগ্য প্রতিষ্ঠান পাওয়া যায়, যা থেকে সহজেই আপনি ফ্রিল্যান্সিং শিখতে পারবেন। তাই আপনাদের একান্ত সহযোগিতায় নিচে কিছু নির্ভরযোগ্য প্রতিষ্ঠানের নাম সমূহ দেওয়া হলো।

  1. E -Shikhon (নির্ভরযোগ্য প্রতিষ্ঠান)
  2. Coderstrust Bangladesh Institute (নির্ভরযোগ্য প্রতিষ্ঠান)
  3. Creative IT Institute (নির্ভরযোগ্য প্রতিষ্ঠান)
  4. Sikhbo Ami (নির্ভরযোগ্য প্রতিষ্ঠান)
  5. Freelancer Nasim (নির্ভরযোগ্য প্রতিষ্ঠান)
  6. Outsourcing Institute By Jamal Sir (বিশ্বস্ত প্রতিষ্ঠান)
  7. Freelancer Hamidur Rahman (বিশ্বস্ত প্রতিষ্ঠান)
  8. Online Earning Tips (নির্ভরযোগ্য প্রতিষ্ঠান)
  9. Learn From Top Rated Freelancer (Hridoy Chowdhury SEO Expert)
  10. Digital Marketing Institute BD (বিশ্বস্ত প্রতিষ্ঠান)

নির্ভরযোগ্য বেসরকারি ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান

সরকারিভাবে ছাড়াও ফ্রিল্যান্সিং শিখা যায়। কারন সরকারিভাবে শুধু নির্দিষ্ট সংখ্যক লোক প্রতিবছর প্রশিক্ষণ নিতে পারে। তাই ব্যাপক জনগোষ্ঠী যারা এটি শিখতে চায় তাদের জন্য অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠান ফ্রিল্যান্সিং শেখার সুযোগ করে দিচ্ছে।
আর এই প্রতিষ্ঠান গুলো আন্তর্জাতিক মানদন্ডের, কারন তারা প্রত্যয়িত হয়ে প্রশিক্ষণ পরিচালনা করে। যেমন:

  1. বিআইটিএম ।
  2. ক্রিয়েটিভ আইটি ।
  3. কোডারট্রাস্ট ।
এছাড়া ব্যক্তি উদ্যোগে ও অনেক ফ্রিল্যান্সাররা ফ্রিল্যান্সিং শিখিয়ে থাকেন। বাংলাদেশের অনেক সুনামধন্য ফ্রিল্যান্সাররা তাদের কাজের পরিধি বাড়াতে এই সব কোর্স পরিচালনা করে।

বিনামূল্যে সরকারি ফ্রিল্যান্সিং কোর্স

বাংলাদেশ সরকার বর্তমান চাহিদার কথা বিবেচনা করে ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নের জন্য একটি ভালো উদ্যোগ নিয়েছে। আর এরই ধারাবাহিকতায় সরকারি অর্থায়নে আপনি বিনামূল্যে শিখতে পারবেন ফ্রিল্যান্সিং কোর্স-সমূহ। সরকারি অর্থায়নে “লার্নিং এন্ড আর্নিং” (LEDP) প্রোগ্রাম  এবং (SEIP) সরকারি ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান এর মাধ্যমে দেশের যেকোন জেলা থেকে আপনি অনলাইনে এই কোর্সগুলো করতে পারবেন। এখানে আছে :-

  • ওয়েব ডিজাইন ও ডেভেলপিং
  • গ্রাফিক্স ডিজাইনিং
  • ডিজিটাল মার্কেটিং।
1. প্রথম LEDP Course Government এই কোর্সে ভালোভাবে রেজিষ্ট্রেশন করে, আপনার পছন্দের কাজটি দক্ষতার সহিত শিখুন 
2. দ্বিতীয় SEIP Course Government এই কোর্সে রেজিষ্ট্রেশন করে, আপনার পছন্দের কাজটি দক্ষতার সহিত শিখুন ও অর্জন করুন

সরকারের এই উদ্যোগের ফলে অসংখ্য বেকার লোক স্বাবলম্বী হচ্ছে। আর দেশের অর্থনীতিতেও ভূমিকা রাখছে। যা দেশকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভুমিকা হিসেবে কাজ করছে। এই কোর্স এর ফলে আপনি সরকারিভাবে উপবৃত্তিও পাবেন। আর ভালো ফলাফলে পাবেন কাজের সুযোগ সাথে সাথেই।

কিভাবে ইউটিউবে বিনামূল্যে ক্লাস করা যায়

ফ্রিল্যান্সিং সেক্টরে অনেক কাজ আছে। আপনার পছন্দ মতো একটা কাজ নির্বাচন করুন। সর্বপ্রথম চলে যান ইউটিউবে, তারপর সার্চ দিন “ডিজিটাল মার্কেটিং কাকে বলে”? অথবা আপনার পছন্দের একটি বিষয় লিখে সার্চ করুন।
তারপর একটু অপেক্ষা করলে অনেক ভিডিও দেখতে পারবেন। এই ভিডিও গুলো হাতে সময় নিয়ে দেখতে থাকুন। ধৈর্য সহকারে ঠিক ১ টা মাস পর আপনি বুঝতে পারবেন, যে আপনি অনেক কাজের দক্ষতা অর্জন করেছেন। 
“ফ্রিতে ফ্রিল্যান্সিং কোথায় শিখব” এই পোস্টের উপরে সুন্দর ভাবে আলোচনা করা হয়েছে

ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে?

যদি আপনি অর্থ প্রদান করে কোর্স এর মাধ্যমে ফ্রিল্যান্সিং শিখতে চান তাহলে শুধু কোর্স ফি প্রদান করলেই সম্পূর্ণ গাইড-লাইন অনুযায়ী করলেই কাজ শিখতে পারবেন। প্রতিটি ফ্রিল্যান্সিং শিক্ষা প্রতিষ্ঠানের নির্দিষ্ট কোর্স ফি রয়েছে। 

ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান গুলোর একেক সময় একেক কোর্স ফি খরচ মর্জিত থাকে। ফ্রিল্যান্সিং কোথায় শিখব তা সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে 

নিচে কিছু ফ্রিল্যান্সিং শেখার নির্ভরযোগ্য প্রতিষ্ঠানের কোর্স ফি সম্পর্কে ধারণা দেওয়া হলো।
  1. E -Shikhon ই-শিখন নির্ভরযোগ্য প্রতিষ্ঠান টির সঠিক কোর্স ফি হলো ৪,৯৯০ টাকা
  2. Freelancer Hamidur Rahman নির্ভরযোগ্য প্রতিষ্ঠান টির সঠিক কোর্স ফি হলো ১২,০০০ টাকা
  3. Online Earning Tips নির্ভরযোগ্য প্রতিষ্ঠান টির সঠিক কোর্স ফি হলো ১২,৫০০ টাকা
  4. Digital Marketing Institute BD নির্ভরযোগ্য প্রতিষ্ঠান টির সঠিক কোর্স ফি হলো ৭,০০০ যা সীমাবদ্ধ না। কখনো কখনো কোর্স ফি মাত্র ২,০০০ পর্যন্ত হয়।

গুরুত্বপূর্ণ পোস্ট পড়ুন 

👉 মেঘ কাকে বলে। অষ্টমশ্রেণী

👉 শিলা কাকে বলে | বিভিন্ন শিলার বৈশিষ্ট্য

কিভাবে ফ্রিল্যান্সিং কোর্স গুলো করবেন?

প্রথমে আপনাকে নির্দিষ্ট একটি কোর্স বেছে নিতে হবে। আপনি যে কোর্স করার মনোনিবেশন করবেন। প্রথমত সেই সম্পর্কে বিভিন্ন রকম সার্চ ইঞ্জিনে সার্চ করে বিস্তারিত ভাবে জেনে নেওয়ার চেষ্টা করবেন। শুরুতেই কোনরকম অনলাইন বা অফলাইন কোর্স করতে যাবেন না। যখন আপনার উক্ত বিষয়ে মোটামুটি লেভেলের একটি ধারণা চলে আসবে। তখন আপনি অনলাইন বা অফলাইনে যে কোন প্রতিষ্ঠানের অধীনে ফ্রিল্যান্সিং কোর্সগুলো করতে পারেন।
ইতিমধ্যে আমাদের দেশে বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে, যারা ফ্রিল্যান্সিং নিয়ে কোর্স করিয়ে থাকে। আপনি চাইলে সেসব প্রতিষ্ঠান থেকে অফলাইন বা অনলাইনে ফ্রিল্যান্সিং কোর্স করতে পারবেন। “ফ্রিতে ফ্রিল্যান্সিং কোথায় শিখব” এই পোস্টের উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে ।

ফ্রিল্যান্সিং শেখার বই ২০২২, ২০২৩

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং শেখার উপায় যা কোর্স এবং ইউটিউবে দেখে সম্পূর্ণ দক্ষতা অর্জন করতেছে। এর পাশা-পাশি মানুষ জানতে চায়, ফ্রিল্যান্সিং শেখার বই থেকে ও ফ্রিল্যান্সিং শেখা সম্ভব কিনা?
এবং এই ফ্রিল্যান্সিং শেখার বই গুলো কোথা থেকে পাবো ও ফ্রিল্যান্সিং শেখার বই গুলো গুলো কি কি ? তাই আপনাদের আন্তরিক সহযোগিতায় নিচে ফ্রিল্যান্সিং শেখার বই গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

  1. ফ্রিল্যান্সার ডট কম – মাহবুবুর রহমান
  2. ইন্টারনেট থেকে আয় – ফ্রিল্যান্সার নাসিম
  3. হাবলুদের ফ্রিল্যান্সিং – জয়িতা ব্যানার্জী
  4. ইল্যান্স গাইডলাইন – আল আমিন কবির
  5. ফ্রিল্যান্স গাইডলাইন – আল আমিন কবির
  6. ফ্রিল্যান্সিং ও ইন্টারনেট আয়
  7. ফ্রিল্যান্সিং গুরু – মোঃ ইকরাম

সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২, ২০২৩

ফিল্যান্সি এর বিভিন্ন সেক্টর রয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য গ্রাফিক্স ডিজাইন ওয়েব ডিজাইন ও ডিজিটাল মার্কেট। আপনি ফ্রিল্যান্সি করার আগে নির্দিষ্ট একটি সেক্টর বেছে নিতে হবে। আপনি জানলে অবাক হবেন যে, বাংলাদেশ সরকার ইতিমধ্যে ফিল্যান্সিং এর কয়েকটা সেক্টরে ফ্রী কোর্স করার সুযোগ প্রদান করেছেন। সরকারি ফ্রিল্যান্সিং কোর্স গুলো করতে আপনাদের কোনো টাকার প্রয়োজন হবে না। কারণ সরকার বেকারত্ব দূর করার জন্যই সরকারি ফ্রিল্যান্সিং কোর্স গুলো চালু করা হয়েছে।  (ফ্রিল্যান্সিং কোথায় শিখব)
সরকারি অর্থায়নে লার্নিং এন্ড আর্নিং প্রোগ্রাম এর মাধ্যমে দেশের যেকোনো জেলা থেকে অনলাইনে এই কোর্স টি করা যাচ্ছে। তবে এটি হলো জেলা কেন্দ্রিক। এই কোর্সে রয়েছে গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপিং ও ডিজিটাল মার্কেটিং। 
লার্নিং এন্ড আর্নিং ভর্তি হতে যা প্রয়োজন হবে:- NID/জন্মনিবন্ধনের হুবহু তথ্য, পাসর্পোট সাইজের ছবি এবং পিএনজি ফরমেটে ২ এম্বির ছোট সিগনেচার। এছাড়া এই কোর্সে ভর্তি হতে নূন্যতম এইচ এস সি ও নিজের কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ সহ মোবাইলফোন।
এছাড়াও রয়েছে Skill for Employment Investment Program(SEIP) এ ভর্তি হয়ে ফ্রিতে শেখা যাবে ফ্রিল্যান্সি । অনলাইনে আপনি সার্চ করলেই তাদের ওয়েবসাইট পেয়ে যাবেন এবং আপনার নিকটস্থ সরকারি পলিটেকনিকে SEIP এর প্রশিক্ষণ বিষায়ক বিজ্ঞাপন অনুযায়ী প্রতিষ্ঠানে প্রয়োজনীয় কাগজ পত্র জমা দিয়ে পেয়ে যাবেন ফ্রিতে ফ্রিল্যান্সি শিখার সুযোগ।

ফ্রিল্যান্সিং এ কি কি কাজ করা যায়
ফ্রিল্যান্সিং কোর্স সমূহ ২০২২, ২০২৩

আপনি ফ্রিল্যান্সিং এ সব ধরণের কাজ করতে পারবেন। তবে কাজের একটি বিভাগ নির্বাচন করা এবং সম্পূর্ণ দক্ষতার সাথে এটি অর্জন করা অনেক বেশি সহায়ক হবে। ফ্রিল্যান্সিং এ অনেক প্রকার কাজ আছে যার মধ্যে একটা পছন্দ মতো নির্বাচন করতে পারবেন।
ফ্রিল্যান্সিং করে ক্যারিয়ার গড়তে হলে, আগে আপনাকে কোর্স সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে হবে। কোন কোর্সের চাহিদা কেমন? আর আপনি সেই কোর্স থেকে উপকৃত হবেন কিনা? ফ্রিল্যান্সিং সেক্টরের বেশ কিছু জনপ্রিয় ও চাহিদা। সম্পূর্ণ কোর্সের কথা নিচে তুলে ধরছি।

  1. ওয়েব ডিজাইন
  2. ওয়েব ডেভলপমেন্ট (web development)
  3. গ্রাফিক্স ডিজাইন (graphics design)
  4. ডিজিটাল মার্কেটিং (digital marketing)
  5. এসইও (SEO search engine optimization)
  6. কনটেন্ট রাইটিং (content writing)
  7. ওয়ার্ডপ্রেস (WordPress)
  8. ডাটা এন্ট্রি (data entry)
  9. মোশন গ্রাফিক্স (Motion graphics)
  10. থ্রিডি আর্ট (3D Art)
  11. এডসন্স (AdSense)
  12. অ্যানিমেশন ডিজাইন (animation design)
  13. লোগো ডিজাইন (logo design)
  14. টি-শার্ট ডিজাইন (T-shirt design)
  15. ফটোগ্রাফি (photography)
  16. ভিডিও এডিটিং (video editing)
  17. ইউটিউব মার্কেটিং (YouTube marketing)
  18. ফেসবুক মার্কেটিং (Facebook marketing)
  19. সোশ্যাল মিডিয়া মার্কেটিং (social media marketing)
  20. ইউটিউব ভিডিও মেকিং (YouTube video making)
“ফ্রিতে ফ্রিল্যান্সিং কোথায় শিখব” যদি জেনে না থাকেন তাহলে উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে তা মনোযোগ সহকারে পড়ুন

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি?

যদি প্রশ্ন করা হয়, ফ্রিল্যান্সিং জগতে কোন কাজের চাহিদা বেশি? তাহলে উত্তরে বলব যে ফ্রিল্যান্সিং জগতে মোটামুটি প্রায় সব ধরনের কাজের চাহিদাই রয়েছে, অভাব হচ্ছে স্কিলের।
বর্তমানে ফ্রিল্যান্সিং এই জগতে অধিকাংশ মানুষই বিভিন্ন সেক্টরে কাজ করে আসছে। এর মধ্যে কিছু সংখ্যক মানুষ পুরোপুরি দক্ষতা সম্পূর্ণ। প্রায় বেশ অধিকাংশ মানুষ নিজেদের স্কিল না বাড়িয়ে মার্কেটপ্লেসে চলে এসেছে। যার কারণে বুঝা দ্বায়, আসলে কোন কাজের চাহিদা রয়েছে ও প্রতিযোগিতা কম।
ফ্রিল্যান্সিং এই জগতে টিকে থাকতে হলে অবশ্যই প্রথমে আপনাকে স্কিল ডেভেলপমেন্ট করতে হবে। কোন একটি সেক্টরে নিজেকে পুরোপুরি দক্ষতা সম্পূর্ণ করতে পারলে, কাজের কমতি থাকবে না। বর্তমানে ফ্রিল্যান্সিং এর প্রায় সবগুলো কাজেরই চাহিদা অনেক। তাই নিজেকে যেকোনো একটি বিষয়ে দক্ষ করে তুলুন।
তবে বর্তমান যে কাজগুলোর মার্কেটপ্লেসে প্রচুর চাহিদা রয়েছে। সেগুলো ছবিতে উল্লেখযোগ্য ভাবে দেখানো হলো।
ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি?


যেভাবে ফ্রিল্যান্সিং সফলতা আসে:-

কোন কিছুতেই সফলতা অর্জন করা মোটেও সহজ কোন কাজ নয়। এজন্য ভীষণ কাট-খোঁড়া পোড়াতে হয়। তেমনি ফ্রিল্যান্সিং তে সফলতা অর্জন করতে হলেও আপনার প্রচুর ধৈর্য ও সময়ের প্রয়োজন পড়বে। ইনকামের কথা চিন্তা না করে নিজের স্কিল বৃদ্ধি করাতে মনোযোগ দিতে হবে। মাঝ পথে হাল ছেড়ে চলে গেলে চলবে না। প্রতিদিন কমপক্ষে ৪-৫ ঘন্টা সময় ব্যয় করতে হবে।
সব সময় নতুন কিছু শিখার প্রতি আগ্রহ থাকতে হবে। তবেই আপনি ফ্রিল্যান্সিং তে সফলতা অর্জন করতে পারবেন। ফ্রিল্যান্সিং আরম্ভ করার সাথে সাথে যদি আপনি সফলতা পাবেন না, তবে ধৈর্য ও চেষ্টা করতে থাকলে একসময় এক্ষেত্রে অবশ্যই সফলতা অর্জন করতে পারবেন। মূলত ধৈর্য ও পরিশ্রমের মাধ্যমেই ফ্রিল্যান্সিং তে সফলতা আসে।

আউটসোর্সিং কোথায় শিখবো?

আপনি যদি আউটসোর্সিং শিখার চিন্তাভাবনা করে থাকেন। তাহলে প্রথমে আপনার মাথায় যে প্রশ্নটি আসবে, আউটসোর্সিং কোথায় শিখবো?
তার আগে আউটসোর্সিং কি সেই সম্পর্কে জানা যাক। আউটসোর্সিং বলতে বোঝায় কোন কম্পানিরর কাজ উক্ত কোম্পানির কর্মচারী ব্যতীত অন্য কাউকে নিযুক্ত করে করিয়ে নেওয়া।অনেকেই আবার ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিংকে এক জিনিস ভেবে দেখেন। কিন্তু ফ্রিল্যান্সি ও আউটসোর্সিং দুটি দুইরকম ব্যাপার।
বলতে গেলে, ফ্রিল্যান্সাররা, আউটসোর্সিং এর কাজ করে থাকে। আপনি জানলে অবাক হবেন যে ইতিমধ্যে বাংলাদেশে ফ্রিল্যান্সিং শেখানোর পাশাপাশি অনেক প্রতিষ্ঠান আউটসোর্সিংও শেখায়।
ফ্রিল্যার্সিং কোর্সের মত আউটসোর্সিং কোর্স ও অনলাইন ও অফলাইন দু’রকম ভাবেই পাওয়া যায়। আপনি চাইলে অনলাইনে বিভিন্ন ফ্রি কোর্স থেকে বিনামূল্যে আউটসোর্সিং শিখতে পারেন। এছাড়াও আলাদাভাবে কোন প্রতিষ্ঠান থেকে কোর্স কিনেও শিখতে পারবেন। তবে এই ক্ষেত্রে উক্ত প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেবেন।

আউটসোর্সিং কিভাবে শিখবো?

আপনার যদি অনলাইন সম্পর্কে একটি মোটামুটি স্তরের ধারণা থাকে। তাহলে অবশ্যই চেষ্টা করলে আপনিও আউটসোর্সিং শিখতে পারবেন। আউটসোর্সিং শিখতে হলে অবশ্যই আপনার ধৈর্য ও যথেষ্ট সময়ের দরকার পড়বে। প্রথমত বিভিন্ন রকম মার্কেটপ্লেস ঘেঁটে এই সম্পর্কে ধারণা নিতে পারেন।
আমাদের দেশে বিভিন্ন ধরনের ফ্রি সার্চ ইঞ্জিন রয়েছে, প্রয়োজনে সেখানে আউটসোর্সিং বিষয়ে সার্চ করে মোটামুটি লেভেলের ধারণা নিতে পারবেন। এছাড়াও ইউটিউব, ব্লগ, ফেসবুক গ্রুপ ইত্যাদি মাধ্যমে আউটসোর্সিং নিয়ে ফ্রিতে অনেক মূল্যবান ভিডিও রয়েছে, সেগুলো দেখেও আউটসোসিং সম্পর্কে ধারণা নিতে পারেন।
আশা করা যায়, এখান থেকে পাওয়া তথ্য ও টিপস ভালোভাবে ফলো করলে, আপনিও খুব সহজে আউটসোসিং শিখে ফেলতে পারবেন। মনে রাখবেন কোন বিষয়ে ধারণা না নিয়ে সরাসরি কোন কোর্স করতে যাবেন না। আপনার মোটামুটি লেভেলের একটা ধারণা হয়ে গেলে, এডভান্স লেভেলে যাওয়ার জন্য অনলাইন বা অফলাইনে কোন প্রতিষ্ঠান থেকে আউটসোর্সিং কোর্স করতে পারেন। তবে এক্ষেত্রে ভালো মেন্টর ও পূর্বের রিভিউ দেখে নিবেন।

কিভাবে আরম্ভ করবেন ফ্রিল্যান্সিং?

ফ্রিল্যান্সিং নিয়ে বর্তমানে প্রায় মানুষের আধ-একটু ধারণা রয়েছে। অনেকেই আবার ফ্রিল্যান্সি শিখে নিজেকে স্বাবলম্বী করে তুলেছে। কেউ কেউ ফ্রিল্যান্সিংকে ক্যারিয়ার হিসেবে ধরে নিয়েছে। ছাত্র জীবন ফ্রিল্যান্সিং শিখার অন্যতম সময় হিসেবে ধরা হয়।
তবে আজকাল ছোট থেকে বড় সব বয়সের মানুষ ফ্রিল্যান্সিং করে থাকেন। অনেকে আবার ফ্রিল্যান্সিং সম্পর্কে জানার পর ভেবে থাকেন কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবেন ?
ফ্রিল্যান্সিং আরম্ভ করার আগে প্রথমত, আপনার স্মার্ট ফোন বা ডিভাইস এবং অনলাইন ইন্টারনেট মাধ্যম থাকা খুব জরুরি। আপনাকে ফ্রিল্যান্সিং এর যেকোন সেক্টরের কাজের প্রতি দক্ষতা অর্জন করতে হবে। কারণ দক্ষতা না থাকলে ফ্রিল্যান্সি জগতে টিকে থাকা সম্ভব নয়। নিজের কাজের বেশ কিছু পোর্টফোলি সাজিয়ে রাখতে হবে।
খেয়াল রাখতে হবে, প্রোফাইল ও পোর্টফোলিও যেন মানসম্মত ও উন্নত মানের হয়। প্রথমে লোকাল মার্কেটে নিজের কাজের প্রচলনা শুরু করতে পারেন। পাশাপাশি মার্কেটপ্লেস সম্পর্কে ধারণা নিয়ে নিবেন। মার্কেটপ্লেস সম্পর্কে মোটামুটি লেভেলের ধারণা হলে এবং আপনার উপযুক্ত স্কিল থাকলে, সেখানে অ্যাকাউন্ট তৈরি করে ফ্রিল্যান্সিং শুরু করে দিতে পারবেন।

ফ্রিল্যান্সিং কাজ করতে কিসের প্রয়োজন?

ফ্রিল্যান্সিং কাজ করতে কি কি প্রয়োজন 2022, 2023? আপনি ফ্রিল্যান্সিং সেক্টরে কাজ করার ধারণা পোষণ করলে, অবশ্যই ভাবছেন মূলত ফ্রিল্যান্সিং কাজ করতে কিসের প্রয়োজন? তাই সর্ব প্রথম বলি, ফ্রিল্যান্সিং কাজ করতে প্রয়োজন হবে স্মার্ট ফোন বা ডিভাইস এবং ইন্টারনেট যোগাযোগ মাধ্যম। এই সাথে অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রয়োজন ফ্রিল্যান্সিং কাজ করতে আপনার কাজের সঠিক দক্ষতা অর্জন।

আমার দ্বারাই ফ্রিল্যান্সিং সম্ভব

হ্যাঁ, অবশ্যই আপনার দ্বারাই ফ্রিল্যান্সিং সম্ভব। আপনার কাজের দক্ষতা, হাতে থাকা সময় এবং ধর্য্য সহকারে কাজ গুলো অনুশীলন করা তাহলেই একটা সময় অবশ্যই আপনার দ্বারাই ফ্রিল্যান্সিং সম্ভব।
একজন সফল ফ্রিল্যান্সার সে সফল হওয়ার আগে অনেক বাধা বিপত্তি পারি দিয়ে বর্তমানে সে সফল ফ্রিল্যান্সার হয়ে মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতেছে।  (ফ্রিল্যান্সিং কোথায় শিখব)

কাজ শুরু করার আগে আপনাকে যেই সিদ্ধান্ত গুলা নিতে হবে

কাজ শুরু করার আগে আপনাকে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে, আপনি এটি পার্ট টাইম নাকি ফুল টাইম হিসেবে কাজ করতে চান। তাছাড়া ফ্রিল্যান্সিংতে আপনি শখের বসে এসেছেন না ক্যারিয়ার গড়তে এসেছেন ! কারণ বলা কথায়, “ভাবিয়া করিও কাজ করিয়া ভাবিও না“।
তাই কাজ করার পূর্বে আপনাকে অবশ্যই নিজের সিদ্ধান্তগুলো ভালোভাবে ভেবে চিন্তে নিতে হবে। আপনি যদি ছাত্র অবস্থায় থেকে থাকেন, তাহলে পড়াশোনার পাশাপাশি প্রতিদিন দু-এক ঘণ্টা সময় দিতে পারেন স্থিল ডেভেলপমেন্ট করতে।
শেষ কথা:- আপনি যদি ব্যক্তিগতভাবে এই পোস্টটি পছন্দ করেন, তবে অনুগ্রহ করে পোস্টের নীচের মন্তব্য বক্সে আপনার মতামত জানাবেন।
প্রিয় পাঠক” আজকের এই আর্টিকেলে আমরা ফ্রিল্যান্সিং কোথায় শিখবো, ফ্রিল্যান্সি কোথায় থেকে শিখবেন? ইত্যাদি প্রায় সব বিষয় নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করার চেষ্টা করেছি।
আশা করছি, এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের মনের সকল প্রশ্নের জবাব পেয়েছেন। আমাদের ওয়েবসাইট এর সাথে থাকুন এবং আপনার মনের সকল প্রশ্নের সঠিক ও সহজ ভাষার উত্তর গুলো জেনে নিন, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button